ভারতের শীর্ষ 10 এনজিওপ্লাস্টি সার্জন

By | May 30, 2023

ভারতের শীর্ষ 10 এনজিওপ্লাস্টি সার্জন

1. অ্যাঞ্জিওপ্লাস্টি সম্পর্কে আপনার কী জানা উচিত?

অ্যাঞ্জিওপ্লাস্টি ব্লক করা হার্টের ধমনী খোলার বিকল্প পদ্ধতি হিসাবে তৈরি করা হয়েছিল। অ্যাঞ্জিওপ্লাস্টি, বেলুন অ্যাঞ্জিওপ্লাস্টি নামেও পরিচিত হল ব্লক করা ধমনী বা সরু রক্তনালীগুলি খোলার একটি পদ্ধতি যা হৃৎপিণ্ডের পেশীতে রক্ত ​​সরবরাহ করে। এই রক্তনালীগুলি করোনারি ধমনী নামে পরিচিত। সাধারণ পরিভাষায়, অ্যাঞ্জিওপ্লাস্টি হল ধমনী দিয়ে রক্ত ​​প্রবাহ পুনরুদ্ধারের জন্য একটি পদ্ধতি। রক্ত প্রবাহ কমে যাওয়ার কারণে বুকের ব্যথা কমাতে এবং হার্ট অ্যাটাক থেকে হৃদপিণ্ডের পেশির ক্ষতি কমাতে ডাক্তাররা অ্যাঞ্জিওপ্লাস্টি পদ্ধতি ব্যবহার করতে পারেন। অ্যাঞ্জিওপ্লাস্টি হল অন্যতম প্রধান উদ্ভাবন এবং অবরুদ্ধ ধমনী পুনরায় খোলার এবং হার্ট অ্যাটাক বন্ধ করার সর্বোত্তম চিকিৎসা যা চলছে।

2. কখন এবং কাকে ডাক্তাররা অ্যাঞ্জিওপ্লাস্টির পরামর্শ দেন?

যখন আপনার হৃৎপিণ্ডের ধমনীগুলি কোলেস্টেরল এবং অন্যান্য পদার্থ (প্ল্যাক নামক আঠালো উপাদান) তৈরির জন্য সরু বা অবরুদ্ধ হয়ে যায়, তখন এটি আপনার হৃদয়ে রক্তের প্রবাহকে কমিয়ে দিতে পারে এবং বুকে ব্যথা বা অস্বস্তি সৃষ্টি করতে পারে, রক্ত ​​জমাট বেঁধে কখনও কখনও খারাপ হয়ে যায় এবং সম্পূর্ণরূপে রক্তের প্রবাহকে বাধা দেয়। রক্ত, হার্ট অ্যাটাকের দিকে পরিচালিত করে। ডাক্তাররা এনজিওপ্লাস্টির পরামর্শ দিতে পারেন যাদের আছে-

  • হার্টের ধমনীতে ব্লকেজ
  • অবরোধ আপনাকে হার্ট অ্যাটাকের ঝুঁকিতে রাখে
  • এনজিনা, বুকে ব্যথা এবং বুকে অস্বস্তি
  • নীরব করোনারি ধমনী

3. অ্যাঞ্জিওপ্লাস্টি পদ্ধতির প্রকারগুলি কী কী?

বেশ কিছু অ্যাঞ্জিওপ্লাস্টি পদ্ধতির প্রকারগুলি আছে যেগুলি রোগীর অবস্থার উপর নির্ভর করে ডাক্তাররা পদ্ধতিটি বেছে নিতে পারেন। এনজিওপ্লাস্টি পদ্ধতির মধ্যে রয়েছে-

  • বেলুন এনজিওপ্লাস্টি পদ্ধতি – যেখানে ডাক্তাররা হৃদপিণ্ডের ধমনীতে একটি ছোট বেলুন দিয়ে একটি ক্যাথেটার প্রবেশ করান যাতে খোলাকে প্রশস্ত করা যায় এবং হৃৎপিণ্ডে রক্তের প্রবাহ বাড়ানো যায়।
  • হার্টে স্টেন্ট বসানো – একটি স্টেন্ট ব্যবহার করে বা তারের জাল দিয়ে তৈরি একটি ছোট কয়েল ব্যবহার করে ব্লক করা জায়গাটি খোলার জন্য ধমনীর অবরুদ্ধ অংশের ভিতরে প্রসারিত করা হয় এবং এটি জায়গায় রেখে দেওয়া হয়। ধমনী খোলা রাখতে।
  • ক্যারোটিড আর্টারি অ্যাঞ্জিওপ্লাস্টি – এটি একটি ন্যূনতম আক্রমণাত্মক প্রক্রিয়া যেখানে মস্তিষ্কে রক্তের প্রবাহ পুনরুদ্ধার করার জন্য বন্ধ ধমনী খুলতে একটি খুব ছোট ক্যাথেটার স্থাপন করা হয়। স্টোক প্রতিরোধ করার জন্য, ক্যারোটিড অ্যাঞ্জিওপ্লাস্টি করা হয়।
  • সেরিব্রাল অ্যাঞ্জিওপ্লাস্টি – এটি কার্ডিওলজি পদ্ধতির অনুরূপ যা মস্তিষ্কের মধ্যে আংশিকভাবে অবরুদ্ধ ভার্টিব্রাল এবং ক্যারোটিড ধমনী এবং রক্তনালীগুলি খুলতে ব্যবহৃত হয়৷
  • লেজার অ্যাঞ্জিওপ্লাস্টি – এটি ধমনীতে বাধা পুনরায় খোলার জন্য বাষ্পীভূত করার জন্য ব্যবহৃত একটি কৌশল।

4. এনজিওপ্লাস্টির সুবিধা কী?

হৃদরোগ বিশেষজ্ঞ এবং তাদের রোগীদের হৃৎপিণ্ডের ধমনীতে একটি জটিল বাধার জন্য অ্যাঞ্জিওপ্লাস্টি প্রথম পছন্দ হয়ে উঠছে। কিছু সুবিধা এবং ঝুঁকি রয়েছে, যা রোগীদের এনজিওপ্লাস্টির জন্য বুঝতে হবে।

অ্যাঞ্জিওপ্লাস্টির উপকারিতা – তাদের হার্টের ধমনীতে ব্লকেজ রয়েছে এমন রোগীরা এনজিওপ্লাস্টি থেকে আরও বেশি উপকৃত হয় –

  • হার্ট অ্যাটাকের চিকিৎসায় প্রভাব ফেলে এবং স্ট্রোকের ঝুঁকি কমায়
  • হৃদরোগ এবং এনজাইনা কমিয়ে জীবনযাত্রার মান উন্নত করে
  • হার্ট অ্যাটাকের সময় হার্টের পেশীর ক্ষতি কমায়
  • কিডনি, হৃদপিণ্ড এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে
  • অন্যান্য অস্ত্রোপচারের তুলনায় কম আক্রমণাত্মক
  • বুকের অস্বস্তি এবং ব্যথায় দ্রুত উপশম
  • মৃত্যুর ঝুঁকি হ্রাস করুন

এনজিওপ্লাস্টির ঝুঁকি – অ্যাঞ্জিওপ্লাস্টি সাধারণত একটি নিরাপদ পদ্ধতি, যদিও বিরল জটিলতা বা ঝুঁকি হতে পারে যার মধ্যে রয়েছে

  • ধমনী ধসে পড়া
  • প্রবেশের সময় রক্তপাত এবং জমাট বাঁধা
  • রক্তনালীর ক্ষতি
  • অ্যারিথমিয়া

ভিডিও – ভারতের শীর্ষস্থানীয় এনজিওপ্লাস্টি সার্জন

5. আপনি কি আমাকে ভারতের সেরা 10 জন অ্যাঞ্জিওপ্লাস্টি সার্জন সুপারিশ করতে পারেন?

ডাঃ . অশোক শেঠ

ডাঃ . অশোক শেঠ – ভারতের সেরা অ্যাঞ্জিওপ্লাস্টি সার্জন

শিক্ষা :এমবিবিএস, রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ানস অফ কানাডার ফেলো (এফআরসিপি কানাডা), এফএ সিসি

হাসপাতাল : ফর্টিস হাসপাতাল দিল্লি

অভিজ্ঞতা : +42 বছর

বিশেষতা : হৃদরোগ বিশেষজ্ঞ

ডাঃ অশোক শেঠের সাথে সংযোগ করুন

ডঃ অশোক শেঠ ভারতের সেরা ইন্টারভেনশনাল কার্ডিয়াক সার্জন এবং ফোর্টিস এসকর্টস হার্ট ইনস্টিটিউট, নিউ দিল্লির চেয়ারম্যান। ডাঃ শেঠ গত 42 বছর ধরে ইন্টারভেনশনাল কার্ডিওলজি এবং কার্ডিয়াক সায়েন্সের ক্ষেত্র পরিচালনা করেছেন এবং এর বিকাশ, বৈজ্ঞানিক বিবর্তন এবং শিক্ষায় ব্যাপকভাবে অবদান রেখেছেন। ক্ষেত্র এবং ভারতের জন্য অসংখ্য এনজিওপ্লাস্টি কৌশলের পথপ্রদর্শক। তিনি একজন প্রশংসিত শিক্ষক এবং এনজিওপ্লাস্টির উন্নত কৌশলগুলিতে ভারত ও বিদেশের 500-এরও বেশি কার্ডিওলজিস্টকে প্রশিক্ষণ দিয়েছেন।

ডাঃ তারলোচন সিং ক্লার

ডাঃ তারলোচন সিং ক্লার – ভারতের শীর্ষ এনজিওপ্লাস্টি সার্জন

শিক্ষা : এমবিবিএস, এমডি – মেডিসিন, ডিএম – কার্ডিওলজি

হাসপাতাল : ফোর্টিস হাসপাতাল দিল্লি

অভিজ্ঞতা : +42 বছর

বিশেষতা : হৃদরোগ বিশেষজ্ঞ

ডাঃ তারলোচন সিং ক্লারের সাথে যোগাযোগ করুন

ডঃ টিএস ক্লার ভারতের অন্যতম বিখ্যাত কার্ডিয়াক সার্জন। ডাঃ ক্লার পাঞ্জাবি বিশ্ববিদ্যালয় থেকে 1976 সালের মধ্যে এমবিবিএস অর্জন করেন। একই ইনস্টিটিউট থেকে, তাকে 1983 সালে কার্ডিওলজিতে ডিএম ডিগ্রি প্রদান করা হয়েছিল। বর্তমানে, ডাঃ ক্লার পুষ্পবতী সিংহানিয়া হাসপাতালের চেয়ারম্যান এবং স্টাডিজ ইনস্টিটিউট, নয়াদিল্লি। 10,000 টিরও বেশি করোনারি, পেরিফেরাল এবং রেনাল অ্যাঞ্জিওপ্লাস্টি সম্পন্ন করেছে। গুরুগ্রাম এবং বসন্ত কুঞ্জে ফোর্টিস-এর কার্ডিওলজি রোগীর যত্নকে শক্তিশালী করতে ডঃ ক্লার তার দল ইলেক্ট্রোফিজিওলজি এবং করোনারি হার্ট ফেইলিওর বিষয়ে বিশেষ সচেতনতার মাধ্যমে কার্ডিওলজি এবং ভাস্কুলারকে শক্তিশালী করবে।

ডাঃ  জামশেদ দালাল

ডাঃ জামশেদ দালাল শীর্ষ এনজিওপ্লাস্টি সার্জারি ডাক্তার ভারত

শিক্ষা :এমবিবিএস, এমডি (জেন মেডিসিন), ডিএম (কার্ডিওলজি), পিএইচডি (কার্ডিওলজি), এফইএসসি, এফআরসিপি

হাসপাতাল : কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতাল, মুম্বাই

অভিজ্ঞতা : +৪৫ বছর

বিশেষতা : ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট

ডাঃ জামশেদ দালালের সাথে সংযোগ করুন

ডাঃ জামশেদ দালাল সবচেয়ে বিখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এবং মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালের সেন্টার ফর কার্ডিয়াক সায়েন্সেসের পরিচালক। তিনি 1978 সালে যুক্তরাজ্যে তার প্রথম করোনারি এনজিওগ্রাফি করেছিলেন এবং তারপর থেকে 40 বছরে 20000 টিরও বেশি কেস করেছেন। কার্ডিওলজিতে ডিএম শেষ করার পরে 45+ বছরের অভিজ্ঞতা। বিদেশে পাঁচ বছরের প্রশিক্ষণ। মুম্বাইয়ের বড় হাসপাতালে অনেক কার্ডিওলজি বিভাগ স্থাপন করুন। এনজিওগ্রাফি, অ্যাঞ্জিওপ্লাস্টি, পেসমেকার ইমপ্লান্টেশন, ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড, এফএফআর নিয়ে ব্যাপক কাজ। আমার জার্নাল এবং বইয়ের সম্পাদক। কয়েক ডজন প্রকাশনা, উভয় জাতীয় এবং আন্তর্জাতিক জার্নাল। গত 30 বছরে শত শত কার্ডিওলজি কনফারেন্সে কোর্স ডিরেক্টর এবং স্পিকার.

ডাঃ গিরিনাথ এম আর

ডাঃ গিরিনাথ এম আর -ভারতের সেরা হার্ট অ্যাঞ্জিওপ্লাস্টি সার্জন

শিক্ষা :এমবিবিএস, এমএস – জেনারেল সার্জারি, এমসিএইচ – কার্ডিও থোরাসিক সার্জারি

হাসপাতাল : অ্যাপোলো হাসপাতাল, চেন্নাই

অভিজ্ঞতা : +৪৫ বছর

বিশেষতা : কার্ডিওথোরাসিক এবং ভাস্কুলার সার্জন

ডাঃ গিরিনাথ এম আর এর সাথে সংযোগ করুন

ডাঃ এম আর গিরিনাথ চেন্নাইয়ের একজন সেরা কার্ডিওথোরাসিক এবং ভাস্কুলার সার্জন এবং এই ক্ষেত্রে তার 45+ বছরের অভিজ্ঞতা রয়েছে। ডাঃ এম আর গিরিনাথ বর্তমানে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে কর্মরত। তিনি 1963 সালে মাদ্রাজ ইউনিভার্সিটি, চেনাই, ভারতের থেকে এমবিবিএস, 1966 সালে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস, নয়াদিল্লি থেকে এমএস-জেনারেল সার্জারি এবং 1969 সালে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস, নিউ দিল্লি থেকে এমসিএইচ- কার্ডিও থোরাসিক সার্জারি সম্পন্ন করেন। তামিলনাড়ু মেডিকেল কাউন্সিলের সদস্য। ডাক্তার দ্বারা প্রদত্ত কিছু পরিষেবা হল: রেডিয়াল অ্যাপ্রোচ অ্যাঞ্জিওগ্রাফি, পেসমেকার ইমপ্লান্টেশন, করোনারি অ্যাঞ্জিওপ্লাস্টি/বাইপাস সার্জারি, মিত্রাল ভালভ প্রতিস্থাপন এবং কার্ডিয়াক পেসিং ইত্যাদি।

ডাঃ এস কে সিনহা

ডাঃ এস কে সিনহা -ভারতের সেরা এনজিওপ্লাস্টি ডাক্তার

শিক্ষা :এমবিবিএস, এমএস (জেনারেল সার্জারি), এমসি জ (সিটিভিএস)

হাসপাতাল : ম্যাক্স হাসপাতাল দিল্লি

অভিজ্ঞতা : +৩৪ বছর

বিশেষতা : কার্ডিয়াক সার্জন

ডাঃ এস কে সিনহার সাথে সংযোগ করুন

ডাঃ এস কে সিনহা একজন শীর্ষস্থানীয় কার্ডিয়াক সার্জন এবং হৃদযন্ত্রের অস্ত্রোপচার পদ্ধতির 34+ বছরের অভিজ্ঞতা সহ হেলথ কেয়ার, দিল্লি, ভারতের কার্ডিয়াক সায়েন্সেস বিভাগের পরিচালক। ভারতের ডাঃ সিনহা কার্ডিয়াক সার্জন বিভিন্ন ধরণের এবং জটিলতার বিস্তৃত বর্ণালী জুড়ে 9000 টিরও বেশি ক্ষেত্রে সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় অভিজ্ঞতা সংগ্রহ করেছেন। অ্যারোবিক থোরাসিক এবং ভাস্কুলার সার্জিক্যাল চিকিত্সার পরিচালক হিসাবে, দিল্লি, ভারতের সেরা হার্ট সার্জন, প্রত্যেককে জ্ঞান ভাগ করে এবং ভবিষ্যতের কার্ডিয়াক সার্জনদের দক্ষতাকে সম্মান করে প্রশাসনিক নেতা এবং চিকিৎসা পরামর্শদাতা হিসাবে কাজ করতে হয়েছিল। ডাঃ এস কে সিনহা করোনারি আর্টারি বাইপাস সার্জারিতে বিশেষজ্ঞ এবং তাঁর তত্ত্বাবধানে অসংখ্য কার্ডিয়াক সার্জনকে প্রশিক্ষণ দিয়েছেন।

ডাঃ . অশ্বিন মেহতা

ডাঃ . অশ্বিন মেহতাভারতের শীর্ষস্থানীয় এনজিওপ্লাস্টি ডাক্তার

শিক্ষা :এমবিবিএস, ডিএম – কার্ডিওলজি

হাসপাতাল : জসলোক হাসপাতাল মুম্বাই

অভিজ্ঞতা : +52 বছর

বিশেষতা : হৃদরোগ বিশেষজ্ঞ

ডাঃ অশ্বিন মেহতার সাথে সংযোগ করুন

ডাঃ অশ্বিন বি মেহতা হলেন মুম্বাইয়ের একজন প্রবীণ খ্যাতিমান এবং সম্মানিত হৃদরোগ বিশেষজ্ঞ, তাঁর সাথে 52 বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। তিনি মুম্বাইয়ের জাসলোক হাসপাতাল এবং গবেষণা কেন্দ্রের কার্ডিওলজির পরিচালক। তার শিক্ষামূলক পেশা এবং চিকিৎসা ব্যায়াম জুড়ে, ডাঃ অশ্বিন মেহতা তার কর্মজীবনে শিক্ষাগত ফ্রন্টে খুব সক্রিয় ছিলেন। তিনি ভারতে ক্যাথেটারাইজেশন এবং নবজাতক শিশুদের এনজিওগ্রাফিতে তার অগ্রণী কাজের জন্য স্বীকৃত, এবং এছাড়াও তিনি প্রথম পদ্ধতিগত পরীক্ষা সহ তীব্র মায়োকার্ডিয়াল ইনফার্কশনে ভারতে তার বান্ডেল ইলেক্ট্রোগ্রাফি এবং নম্বর প্রাইমার অ্যাঞ্জিওপ্লাস্টি চালু করেছিলেন। তিনি 10,000+ এনজিওপ্লাস্টি এবং 50,000-এর বেশি এনজিওগ্রাফি করেছেন/তত্ত্বাবধান করেছেন.

Dr. Praveen Chandra

ডাঃ . প্রবীণ চন্দ্র -ভারতের সেরা করোনারি অ্যাঞ্জিওপ্লাস্টি ডাক্তার

শিক্ষা :এমবিবিএস, এমডি -মেডিকেল জেনেটিক্স, ডিএম – কার্ডিওলজি

হাসপাতাল : মেদান্ত হাসপাতাল দিল্লি

অভিজ্ঞতা : +৩২ বছর

বিশেষতা : ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট

ডাঃ প্রবীণ চন্দ্রের সাথে সংযোগ করুন

ডাঃ প্রবীণ চন্দ্র নেতৃস্থানীয় ভারতীয় হৃদরোগ বিশেষজ্ঞ এবং মেদান্ত মেডিসিটি, গুরগাঁও, ভারতের ইন্টারভেনশনাল কার্ডিওলজির চেয়ারম্যান, তিনি দেশের এনজিওপ্লাস্টির অন্যতম নেতা হিসাবে নির্ণয় করেছেন এবং আধুনিক সিস্টেম এবং প্রযুক্তির লোডগুলিতে দক্ষ। তিনি ভারতের রাষ্ট্রপতি কর্তৃক 2016 সালে পদ্মশ্রী সহ মাদকের ক্ষেত্রে সাফল্য এবং কৃতিত্বের জন্য পুরস্কৃত হয়েছেন। এছাড়াও তিনি কার্ডিয়াক ক্যাথ ল্যাবের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন এসকর্টস হার্ট ইনস্টিটিউট স্টাডিস সেন্টার, নিউ দিল্লিতে সর্বোচ্চ স্বাস্থ্যসেবা এবং পরামর্শক হার্ট বিশেষজ্ঞের তীব্র এমআই পরিষেবা.

Dr. Suresh Rao KG

ডঃ সুরেশ রাও কে.জি -ভারতের সেরা করোনারি এনজিওপ্লাস্টি ডাক্তার

শিক্ষা :এমবিবিএস, এমডি -অ্যানেস্থেসিওলজিতে মেডিসিনের ডক্টর

হাসপাতাল : এমজিএম হেলথকেয়ার চেন্নাই

অভিজ্ঞতা: +30 বছর

বিশেষতা : হৃদরোগ বিশেষজ্ঞ

ডাঃ সুরেশ রাও কেজির সাথে সংযোগ করুন

Aপ্রায় 30 বছরের অভিজ্ঞতা সম্পন্ন, ডাঃ সুরেশ রাও কেজি হার্ট এবং ফুসফুস প্রতিস্থাপন ইনস্টিটিউটের সহ-পরিচালক এবং যান্ত্রিক সংবহন নির্দেশিকা, এমজিএম হেলথকেয়ার চেন্নাই-এ বিখ্যাত হার্ট ট্রান্সপ্লান্ট সার্জন ডাঃ কে আর বালাকৃষ্ণানের সাথে পরিবেশন করছেন। তাঁর বহু বছরের চিকিৎসা পরিষেবায়, ডাঃ রাও কার্ডিয়াক ক্রিটিক্যাল কেয়ার, করোনারি হার্ট এবং ফুসফুস প্রতিস্থাপন, এলভিএডি(বাম ভেন্ট্রিকুলার হেল্প ডিভাইস ইমপ্লান্টেশন, ইসিএমও সূচনা, জন্মগত হার্ট ডিসঅর্ডার নিয়ন্ত্রণ এবং পোস্ট-অপারেটিভ রোগীদের এবং ট্রান্স-ইকোকার্ডিওগ্রাফিতে দক্ষতা লালন করেছেন। তার ক্যারিয়ার, তিনি অসংখ্য কাগজপত্র প্রদান করেছেন এবং প্রচুর উচ্চ-পদস্থ মেডিকেল জার্নালে তার গবেষণা প্রকাশ করেছেন।

ডাঃ মনজিন্দর সান্ধু

ডাঃ মনজিন্দর সান্ধু -ভারতের সেরা অ্যাঞ্জিওপ্লাস্টি বিশেষজ্ঞ

শিক্ষা :এমবিবিএস, এমডি – জেনারেল মেডিসিন, ডিএনবি – জেনারেল মেডিসিন, ডিএম – কার্ডিওলজি

হাসপাতাল : আর্টেমিস হাসপাতাল দিল্লি

অভিজ্ঞতা : +৩৫ বছর

বিশেষতা : ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট

ডাঃ মনজিন্দর সান্ধুর সাথে সংযোগ করুন

ডাঃ মনজিন্দর সান্ধু হলেন সেরা ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এবং ডিরেক্টর কার্ডিওলজি & আর্টেমিস কার্ডিয়াক কেয়ার দিল্লি। তিনি 1986 সালে আর্মড ক্লিনিক্যাল ইউনিভার্সিটি থেকে স্নাতক হন। তিনি 1993 সালে পুনে ইউনিভার্সিটি থেকে এমডি (ওষুধ) এবং ডিএনবি (চিকিত্সা) করেন। তিনি 2001 সালে পিজিআইএমইআর, চণ্ডীগড় থেকে ডিএম (কার্ডিওলজি) সম্পন্ন করেছেন। ডিএম পোস্টের বছরের অভিজ্ঞতা এবং আজ অবধি স্বাধীনভাবে 20,000টিরও বেশি পদ্ধতি সম্পাদন করেছেন। আর্টেমিস হাসপাতালে, তিনি কার্ডিওলজির পরিচালক এবং স্থিরভাবে অনেক সিনিয়র ম্যানেজমেন্ট নিয়েছেন। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের ওয়াল্ডেন ইউনিভার্সিটি থেকে স্বাস্থ্য প্রশাসনে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন.

ডাঃ. সুভাষ চন্দ্র

ডাঃ. সুভাষ চন্দ্রভারতের সেরা এনজিওপ্লাস্টি বিশেষজ্ঞ

শিক্ষা :এমবিবিএস, এমডি – জেনারেল মেডিসিন, ডিএনবি – কার্ডিওলজি, ডিএম – কার্ডিওলজি

হাসপাতাল : বিএলকে ম্যাক্স হাসপাতাল দিল্লি

অভিজ্ঞতা : +38 বছর

বিশেষতা : হৃদরোগ বিশেষজ্ঞ

ডাঃ সুভাষ চন্দ্রের সাথে সংযোগ করুন

ডাঃ সুভাষ চন্দ্র শীর্ষ হৃদরোগ বিশেষজ্ঞ এবং চেয়ারম্যান বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতালে কার্ডিওলজি বিভাগে এইচওডি, নিউ দিল্লি। ডাঃ সুবাস চন্দ্র এলাকা কার্ডিওলজিতে কলের উপর অত্যন্ত নির্ভরশীল। তিনি কার্যকরভাবে 25,000 টিরও বেশি জটিল কার্ডিওলজি পদ্ধতি করেছেন এবং বিভিন্ন দেশব্যাপী এবং আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। তার ক্লিনিকাল অভিজ্ঞতার মধ্যে রয়েছে ক্যারোটিড, মহাধমনী, এবং সাবক্ল্যাভিয়ান, অ্যাঞ্জিওপ্লাস্টি এবং আইভিসি ক্লিয়ার আউট প্লেসমেন্ট সহ এন্ডোভাসকুলার হস্তক্ষেপ। তিনি একইভাবে একটি বাইভেন্ট্রিকুলার পেসমেকারের সাথে টুল ইমপ্লান্টেশন কৌশল সম্পাদনে একজন বিশেষজ্ঞ। তিনি মেডিকেল সায়েন্সের সদস্য জাতীয় একাডেমির একজন সদস্য।

ডঃ স্যামুয়েল ম্যাথিউ

ডঃ স্যামুয়েল ম্যাথিউ -ভারতের সেরা অ্যাঞ্জিওপ্লাস্টি সার্জারি ডাক্তার

শিক্ষা :এমবিবিএস, এমডি – জেনারেল মেডিসিন, ডিএম – কার্ডিওলজি

হাসপাতাল : লীলাবতী হাসপাতাল, মুম্বাই

অভিজ্ঞতা : +40 বছর

বিশেষতা : হৃদরোগ বিশেষজ্ঞ

ডাঃ স্যামুয়েল ম্যাথুর সাথে সংযোগ করুন

ডাঃ স্যামুয়েল ম্যাথিউ ক্যালারিক্যাল মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালের একজন শীর্ষ হৃদরোগ বিশেষজ্ঞ এবং এই ক্ষেত্রে তার 40 বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি 1974 সালে কেরালা ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্স থেকে এমবিবিএস, 1978 সালে ভারতের মাদ্রাজ ইউনিভার্সিটি থেকে এমডি – জেনারমেডিসিন এবং 1981 সালে ইউনিভার্সিটি অফ মাদ্রাজ, ইন্ডিয়া থেকে কার্ডিওলজি ডিএম-এর ডিগ্রী সম্পন্ন করেন। তিনি 15,000টিরও বেশি কেস পরিচালনা করেন। তিনি ইমোরি ইউনিভার্সিটি, আটলান্টা, জর্জিয়ার ডাঃ আন্দ্রেয়াস গ্রুয়েন্টজিগের অধীনে করোনারি এনজিওপ্লাস্টি (পিটিসিএ) এর প্রশিক্ষণ নিয়েছেন। ডাঃ স্যামুয়েল ম্যাথিউ ক্লিনিকাল অভিজ্ঞতার মধ্যে রয়েছে মিত্রাল, হার্ট ভালভ প্রতিস্থাপন, অ্যাওরটিক অ্যানুয়েরিজম সার্জারি / এন্ডোভাসকুলার মেরামত, ভাস্কুলার সার্জারি, ওপেন হার্ট সার্জারি, অ্যাঞ্জিওপ্লাস্টি এবং করোনার আর্টারি বাইপাস গ্রাফটিং ইত্যাদি.

ডাঃ অনুপ কে গাঞ্জু

ডাঃ অনুপ কে গাঞ্জু -ভারতের শীর্ষ কার্ডিয়াক অ্যাঞ্জিওপ্লাস্টি বিশেষজ্ঞ

শিক্ষা :এমবিবিএস, এমএস – জেনারেল সার্জারি, এমসিএইচ – কার্ডিও থোরাসিক এবং ভাস্কুলার সার্জারি

হাসপাতাল : ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতাল দিল্লি

অভিজ্ঞতা: +42 বছর

বিশেষতা : কার্ডিওথোরাসিক এবং ভাস্কুলার সার্জন

ডাঃ অনুপ কে গাঞ্জুর সাথে সংযোগ করুন

ডাঃ অনুপ কে গাঞ্জু কার্ডিও থোরাসিক বিভাগের একজন সিনিয়র কনসালটেন্ট এবং দিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালে ভাস্কুলার সার্জারি। প্রাপ্তবয়স্ক জন্মগত হৃদরোগ, মিত্রাল ভালভ মেরামত, প্রাপ্তবয়স্ক কার্ডিওথোরাসিক সার্জারি, ইকোকার্ডিওগ্রাফি ফাইব্রিলেশন রিডো সার্জারি, ডিফিউজ সিএডি কার্ডিওথোরাসিক সার্জারি এবং অ্যাঞ্জিওপ্লাস্টিতে সিএবিজি এর ক্ষেত্রে তার 4 দশকেরও বেশি সমৃদ্ধ পেশাদার অভিজ্ঞতা রয়েছে। তিনি বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির মধ্য দিয়ে গেছেন এবং সারা দেশে অনুষ্ঠিত বহু সম্মেলনে অংশগ্রহণ করেছেন.

আমাদের শীর্ষস্থানীয় ডাক্তারদের কাছ থেকে ভারতের সেরা এনজিওপ্লাস্টি সার্জারি পান যারা আপনার চিকিৎসা যত্নের জন্য আপনাকে সাহায্য করতে প্রস্তুত

আপনি ইমেলে আপনার প্রতিবেদন পাঠাতে পারেন-enquiry@indiacardiacsurgerysite.com

অথবা ফোন নম্বরে আমাদের সাথে যোগাযোগ করুন- +91-9370586696

6) অ্যাঞ্জিওপ্লাস্টি সার্জারির জন্য কত শতাংশ ব্লকেজ প্রয়োজন?

ক্লিনিকাল নির্দেশিকা অনুসারে, বাম প্রধান করোনারি ধমনীতে একটি ধমনী কমপক্ষে 50% বা তার বেশি ব্লক করা উচিত বা হৃদপিণ্ড বা শাখার জাহাজে শুয়ে থাকা জাহাজে 70% বা তার বেশি অ্যাঞ্জিওপ্লাস্টির জন্য বিবেচনা করা হয়।

7)এঞ্জিওপ্লাস্টির জন্য কীভাবে প্রস্তুতি নেবেন?

এনজিওপ্লাস্টির আগে, ডাক্তাররা আপনাকে কিছু পরীক্ষা করার পরামর্শ দেন যার মধ্যে রয়েছে বুকের এক্স-রে, ইলেক্ট্রোকার্ডিওগ্রাম, রক্ত পরীক্ষা এবং অ্যাঞ্জিওগ্রাম। এই পরীক্ষাটি ধমনী অবরুদ্ধ এবং রক্তনালীকে বিশদভাবে দেখতে সাহায্য করে যা এনজিওপ্লাস্টি করার তথ্য প্রদান করে। এনজিওপ্লাস্টির প্রস্তুতির আগে নিম্নলিখিত নির্দেশাবলী রয়েছে-

  • ওষুধ বন্ধ করুন – আপনার ডাক্তার আপনাকে অ্যাঞ্জিওপ্লাস্টি পদ্ধতি যেমন অ্যাসপিরিন, এনএসএআইডি এবং ভেষজ সম্পূরক সহ রক্ত পাতলা করার ওষুধ খাওয়া বন্ধ করার নির্দেশ দিতে পারেন।
  • রোজা – এনজিওপ্লাস্টির ছয় থেকে আট ঘণ্টা আগে আপনি কিছু খেতে বা পান করতে পারবেন না।
  • অনুমোদিত ওষুধ সেবন – আপনার এনজিওপ্লাস্টির সকালে নির্ধারিত ওষুধ খাওয়া
  • ঔষধ সংগ্রহ করা – এনজিওপ্লাস্টি করার আগে, ডাক্তারদের দ্বারা নির্ধারিত হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য আপনার সমস্ত ওষুধ সংগ্রহ করুন

এনজিওপ্লাস্টির জন্য প্রস্তুতি নেওয়ার পর, বিশেষায়িত কার্ডিওলজিস্টদের একটি দল আপনার অ্যাঞ্জিওপ্লাস্টি পদ্ধতিটি সম্পাদন করবে।

8. অ্যাঞ্জিওপ্লাস্টির পরে আমার কী কী সতর্কতা অবলম্বন করা দরকার?

অ্যাঞ্জিওপ্লাস্টি আপনার অবরুদ্ধ ধমনী দিয়ে রক্তের প্রবাহকে ব্যাপকভাবে বৃদ্ধি করে, কিন্তু এর মানে এই নয় যে আপনার হৃদরোগ চলে যাবে। এনজিওপ্লাস্টির পরে আপনাকে স্বাস্থ্যকর জীবনযাপনের অভ্যাস অনুসরণ করতে হবে এবং আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে। সতর্কতার মধ্যে রয়েছে-

  • ধূমপান ত্যাগ করুন
  • কোন অ্যালকোহল সেবন নেই
  • রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে স্বাস্থ্যকর সুষম খাদ্য
  • অন্যান্য স্বাস্থ্য পরিস্থিতি যেমন ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করুন
  • নিয়মিত ব্যায়াম
  • সঠিক ওষুধ খান

9) এনজিওপ্লাস্টির পরে আমাকে কতদিন ভারতে থাকতে হবে?

আপনাকে ভারতে কমপক্ষে 3 থেকে 4 সপ্তাহ থাকতে হবে। অ্যাঞ্জিওপ্লাস্টি পদ্ধতিতে মাত্র এক দিন সময় লাগে, সাধারণত ক্যাথেটার অপসারণের 12 থেকে 24 ঘন্টা পরে আপনি স্রাব পান, সাধারণত রোগীরা অ্যাঞ্জিওপ্লাস্টির পরে এক সপ্তাহের মধ্যে তাদের স্বাভাবিক রুটিনে ফিরে আসে। ফলোআপের জন্য আপনার ডাক্তারদের জিজ্ঞাসা করুন এবং তারপরে আপনি আপনার দেশে ফিরে যেতে পারেন।

10. ইন্ডিয়া কার্ডিয়াক সার্জারি টিমের কাছ থেকে আমি কী কী পরিষেবা পাব?

ইন্ডিয়া কার্ডিয়াক সার্জারি দল অভিজ্ঞ কার্ডিয়াক সার্জন, চিকিৎসা বিশেষজ্ঞ এবং ভারতে কার্ডিয়াক সার্জারির জন্য শীর্ষ হাসপাতালের সাথে যুক্ত। আমরা আমাদের রোগীদের সর্বোত্তম চিকিৎসা সেবা প্রদান করি যেমন-

  • প্রযুক্তি এবং নিরাপত্তা সহ সম্পূর্ণ সজ্জিত হাসপাতাল
  • 24*7 নার্সিং কেয়ার আছে
  • সার্জারির জন্য অপেক্ষার সময় শূন্য
  • ইমার্জেন্সি কেয়ার সুবিধা সহ হাসপাতাল
  • প্রশিক্ষিত এবং অভিজ্ঞ কর্মী
  • আধুনিক চিকিৎসা পরিকাঠামো
  • অত্যন্ত সাশ্রয়ী মূল্যের চিকিৎসা খরচ
  • দ্রুত মেডিকেল ভিসা সুবিধা
  • নিরাপদ এবং আরামদায়ক আবাসন
  • ক্লিনিক্যাল কেয়ার এবং সার্জারির বিশ্বের সর্বোচ্চ মান

আমাদের শীর্ষস্থানীয় সার্জন এবং আন্তর্জাতিক মানসম্পন্ন হাসপাতালগুলি আপনাকে এনজিওপ্লাস্টি সার্জারির জন্য সর্বোত্তম ফলাফলের জন্য সাহায্য করবে৷ আমরা আপনাকে ভারতে সাশ্রয়ী মূল্যের অস্ত্রোপচারের জন্য সেরা আন্তর্জাতিক প্যাকেজগুলি উপলব্ধ করি